মেট্রোরেলের কাজ দ্রুত সম্পাদনের পরামর্শ

ঢাকা: মোংলা বন্দরের কার্গো ও কন্টেইনার হ্যান্ডলিং সক্ষমতা বাড়ানোর কার্যক্রম গতিশীল করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। পাশাপাশি মেট্রোরেলের কার্যক্রমকে দ্রুত সম্পাদনের পরামর্শ দেওয়া হয়।

বুধবার (১০ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১২তম বৈঠকে এ পরামর্শ দেওয়া হয় ৷ কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটি সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, আহসান আদেলুর রহমান এবং খাদিজাতুল আনোয়ার বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিভিন্ন স্থল বন্দরের কার্যক্রম গতিশীল করার জন্য জমি অধিগ্রহণের প্রক্রিয়াসহ অন্যান্য কার্যক্রম যথাযথভঅবে পালন করে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। যেহেতু পদ্মাসেতু চালু হলে কাজের পরিধি বাড়বে তাই মোংলা বন্দরের কার্গো ও কন্টেইনার হ্যান্ডলিং সক্ষমতা বাড়ারর কার্যক্রম অব্যাহত রেখে প্রকল্প বাস্তাবায়নের প্রক্রিয়া আরো গতিশীল করার সুপারিশ করা হয়।

এ বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প যথাসময়ে বাস্তবায়নের ক্ষেত্রে একই প্রতিষ্ঠানকে বিভিন্ন অঞ্চলে কাজ দেওয়ার বিষয়ে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি নির্ধারিত সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে মেট্রো রেলের কার্যক্রমকে দ্রুত সম্পাদনের পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে মেরিন একাডেমির ৪টি প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করা হয় এবং সংশ্লিষ্ট সকলের সহায়তায় প্রয়োজনীয় ক্ষেত্রে কমিটি গঠন করে আগামী দুই মাসের মধ্যে কমিটির কাছে প্রতিবেদন দাখিলের সুপারিশ করা হয়।

বৈঠকে বিআইডব্লিউটিএ নির্মিত জাহাজের মেয়াদ ও আয়-ব্যয়ের হিসাব সম্পর্কিত প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপনের নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, আইএমইডি, বিআইডব্লিউটিএ, বিভিন্ন বন্দর কর্তৃপক্ষের প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন