আজ ১৪ ফেব্রুয়ারি, বিশ্ব ভালোবাসা দিবস

মোঃ রিপন মিয়া
আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস ।পৃথিবী যুদ্ধের নয়, বিচ্ছেদের নয়, সহিংসতার নয়, ভালোবাসারই জয় হয়েছে সবসময় এমন চিরন্তন প্রেমের মহিমায় সারাবিশ্বে পালিত হবে এই ভালবাসা দিবসটি।
২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেইটাইন’স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন।ধর্ম প্রচার-অভিযোগে তৎকালীন রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাঁকে বন্দী করেন। কারণ তখন রোমান সম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল।

বন্দী অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। এতে সেন্ট ভ্যালেনটাইনের জনপ্রিয়তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদন্ড দেন। দিনটি ছিল ১৪ই ফেব্রুয়ারি।

অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউর ১ম জুলিয়াস ভ্যালেনটাইন’স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’ দিবস ঘোষণা করেন। সেই থেকে শুরু হয় ভালোবাসার বহিঃপ্রকাশ। তবে ভালোবাসা এসেছে প্রকৃতিক ভাবে। সৃষ্টি কর্তার অপার মহিমায়, এটা চলছে চিরন্তন, চলবে অনাদিকাল পর্যন্ত। ভালবাসা বয়ে আনুক অনাবিল শুক আর মানুষের মনে শান্তি।এমনটাই যেন বইছে সাভারের বিরুলিয়া ইউনিয়ন এর শ্যামপুরের গোলাপ গ্রাম এলাকায়।

বিশ্ব ভালোবাসা দিবস ১৪ ই ফেব্রুয়ারি কে সামনে রেখে চলছে ফুল চাষীদের ব্যস্ততা। বিভিন্ন স্থানে বসেছে ফুলের দোকান। চড়া দামে বিক্রি হচ্ছে গোলাপ ফুল। ভালোবাসা দিবস থেকে শুরু করে বিভিন্ন দিবসে বিক্রী হয়ে থাকে এই গোলাপ ফুল থেকে শুরু করে অন্যান্য ফুলও। তবে ভালবাসা দিবসে গোলাপের কদর খুব বেশি লক্ষ করা যায়। সেই সাথে দামও ভালো পেয়ে থাকেন বিক্রেতা। যে কারনে ফুল চাষিরা গোলাপ চাষ করে বেশ আয় করে থাকেন।
সাভারে প্রায় পাঁচশত একর জমিতে গোলাপ ফুল চাষ করা হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ সাভারের গোলাপ গ্রামে এসে গোলাপ ফুলের সৌন্দর্য দেখতে ভিড় করে থাকে। কেউ আবার দেখে শুনে ভালো ফুলটি নিয়ে থাকেন তার প্রিয় মানুষটির জন্য।অপরদিকে চাষ করা এই ফুল পৌছে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে।
প্রেম করে বিয়ে করেছেন এমন এক যুগলের সাথে কখা বলে জানা যায়, তারা প্রেম করে বিয়ে করেছেন, তাদের বিয়ের বয়স ২২বছর। তারা প্রতিবেদককে আনন্দিত ভাষায় জানান। ভালোবাসার কোন রং নেই। আমি আজও সেই অপলক দৃষ্টিতে তার দিকে তাকিয়ে থাকি। বছর শেষে একটি দিন ১৪ই ফেব্রুয়ারি। আমি এই দিনেই তার প্রেমে পড়েছিলাম। যে কারনে ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস আমার কাছে একটি বিশেষ দিন।

বিশ্ব ভালোবাসা দিবস’কে ঘিরে যুগলদের মাঝে চলে নানা প্রস্তুতি, শত ব্যস্ততা। নিজের মনের মানুষ’কে তার সামনে নতুন করে ভালোবাসা নিবেদনের একটি বিশেষ দিনও বলা যেতে পারে এই দিনটিকে।