টঙ্গীতে প্রতারক চক্রের ৫ সক্রিয় সদস্য গ্রেফতার

এস,এম,মনির হোসেন জীবন : গাজীপুরের টঙ্গীর কলেজ গেইট এলাকার ডায়মন্ড লাইফ ইন্সুরেন্স কো: লি: নামের একটি প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বিভিন্ন জেলার প্রায় দেড় শতাধিক স্কুল ও কলেজ পড়ুয়া শিক্ষর্থীদের আকর্ষনীয় বেতনে চাকুরী দেওয়ার প্রলোভনে দিয়ে প্রায় কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে সংঘবদ্ধ প্রতারক চক্রের ৫জন সক্রিয় সদস্যকে আটক করে গাজীপুরের আদালতে পাঠিয়েছে টঙ্গী পূর্ব থানার পুলিশ।

বৃহস্পতিবার রাতে ওই প্রতিষ্ঠানের সংঘবদ্ধ প্রতারক চক্রের ৫জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়।

আটককৃত প্রতারকরা হলো, কিশোরগঞ্জ জেলার হোসেনপুর থানার বরমীচুরা গ্রামের ও টঙ্গীর নোয়াগাঁও এলাকার মৃত আক্তার হোসেনের ছেলে এবং টঙ্গীর আমতলী মোড়ের কাজী মো. কাশেমের ভগ্নিপতি মো: আলতাফ হোসেন (৪২), নাঠোর জেলার গুরুদাসপুর থানার ধানুরা গ্রামের শাহজাহান মিয়ার ছেলে মো. আনোয়ার হোসেন (২৭), একই এলাকার চকদীখালি গ্রামের আব্দুল বারেকের ছেলে বাবুল হোসেন (৩২), লক্ষীপুর জেলার রামগঞ্জ থানার বাদুর গ্রামের মৃত গোবিন্দ লাল মজুমদারের ছেলে মাণিক লাল মজুমদার (৬২) কুমল্লিা জেলার বরুড়া থানার মুড়িয়াপাড়া গ্রামের আলী মিয়ার ছেলে আতিক উল্লাহ (২৪)।
পুলিশ ও মামলা সুত্রে জানা যায়, এ ঘটনায় ১৯ ফেব্রুয়ারী শুক্রবার মুন্সিগঞ্জ জেলার গজারিয়া থানার বৌদ্ধগাও গ্রামের মৃত অবুল খায়েরের ছেলে বরকতউল্লাহ বাদী হয়ে উল্লেখিত আটক ৫ জনসহ আল-আমিন (২৪) নামে পলাতক একজন ও আরো কয়েকজনকে অজ্ঞাত ব্যক্তিকে বিবাদী করে তাদের বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গ ও প্রতারণার দায়ে পেনাল কোড-১৮৬০ মতে ৪০৬/৪২০ ধারায় টঙ্গী পূর্ব থানার মামলা নং-২৯ দায়ের করেন। শুক্রবার দুপুরে আটককৃতদের বিজ্ঞ আদালতে প্রেরণ করা করেছে পুলিশ।
মামলার বাদী বরকত উল্লাহ জানান, ডায়মন্ড লাইফ ইন্সুরেন্স কো: লি: নামে ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মো: আলতাফ হোসেনসহ প্রতারক চক্রের সদস্যরা ১৫/২৭ বছর বয়সীদের ১৫ থেকে ২৫ হাজার টাকায় অফিস সহকারীসহ বিভিন্ন পদে চাকুরী দেওয়ার প্রলোভনে বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় চমকপদ বিজ্ঞাপনের মাধ্যমে বিভিন্ন জেলার শিক্ষার্থীদের কাজ থেকে জনপ্রতি ৩০ হাজার থেকে ৪৫ হাজার টাকা অগ্রিম নেয়। টাকা নেওয়ার পর চাকুরীতে যোগদান নিয়ে তারা তালবাহান শুরু করে এবং প্রত্যেককে আরো ২জন করে লোক এনে দেয়ার জন্য চাপ প্রয়োগ করে। পরে বিষয়টি নিয়ে সবার মাঝে সন্দেহ দেখা দিলে শিক্ষার্থীরা তাদের টাকা ফেরৎ চায়। এনিয়ে ডায়মন্ড লাইফ ইন্সুরেন্স কো.লি. এর ওই সব কর্মকর্তাদের সাথে বাকবিতন্ডা হয়। একপর্যায় তাঁরা পালিয়ে যাওয়ার চেষ্টা করলে চাকুরি গ্রহিতারা তাদের ৫ জনকে আটক করে গণধোলাই দিয়ে টঙ্গী পূর্ব থানা পুলিশে সোর্পদ করে।
ভূক্তভোগী শিক্ষার্থী রায়হান, সজিব, সাজ্জাদ, রহিম, হুমায়ুন, সিফাত, হৃদয় ও বরকত জানায়, গত তিন মাসে পূর্বে আমাদের চাকুরী দেওয়ার কথা বলে কারো কাছ থেকে ৩০ হাজার কারো কাছ থেকে ৪৫ হাজার টাকা নেয় ডায়মন্ড লাইফ ইন্সুরেন্স কো: লি: এর ব্যবস্থাপনা পরিচালক আলতাফ ও ব্রাঞ্চ ম্যানেজার আনোয়ারসহ তাদের লোকজন। পরে চাকুরিতে যোগদানের কথা বলে আমাদের ঢাকায় এনে জনপ্রতি আরো ২জন করে গ্রাহক আনতে বলেন। নয়তো চাকুরিতে নিয়োগ দেয়া হবে না। পরে বিষয়টি আমাদের সন্দেহ হয়। আমরা টঙ্গীর কলেজ গেট এলাকায় এসে টাকা ফেরৎ চাইলে আমাদের ভয়ভীতি দেখানো হয়।
এবিষয়ে গাজীপুরের টঙ্গী পূর্ব থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মুহাম্মদ আমিনুল ইসলাম ঘটনা সত্যতা নিশ্চিত করেন।