পিরোজপুরের সাবেক এমপি আউয়াল ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট দাখিল

হযরত আলী হিরুঃ খাসজমি দখলের অভিযোগে পিরোজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি একেএম আউয়াল ও তার স্ত্রী লায়লা আউয়ালের বিরুদ্ধে পৃথক তিনটি মামলায় চার্জশিট দাখিল করা হয়েছে।
দুর্নীতি দমন কমিশন (দুদক) ঢাকার প্রধান কার্যালয়ের উপপরিচালক আলী আকবর বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে পিরোজপুর সিনিয়র স্পেশাল জজ আদালতে চার্জশিট জমা দেন।
আউয়াল পিরোজপুর-১ আসনের আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্য ছিলেন।
চার্জশিট সূত্রে জানা গেছে, পিরোজপুরের নাজিরপুর উপজেলায় সরকারি খাসজমির প্রায় তিন শতাংশ ভুয়া লিজ দেখিয়ে সেখানে দ্বিতল ভবন নির্মাণ করেছেন সাবেক এমপি আউয়াল। এ ঘটনায় তিনি ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়।
পিরোজপুর সদর উপজেলার হোমনাদিয়া এলাকায় ৪৪ শতাংশ আয়তনের একটি সরকারি পুকুর ভরাট করে দখল করায় তাদের বিরুদ্ধে অপর একটি মামলা দায়ের করা হয় ।
এ ছাড়া জেলার স্বরূপকাঠী উপজেলার পৌর শহরের উপজেলা বাসষ্ট্যান্ড সংলগ্ন ফেরিঘাট চত্বরে পাঁচ শতক সরকারি খাসজমি দখল করে দ্বিতল ভবন নির্মাণ ও সেখানে ‘আউয়াল ফাউন্ডেশন’ নামে একটি সংগঠনের কার্যালয় স্থাপন করা হয়। এ ঘটনায় তৃতীয় মামলা দায়ের করা হয়।
মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক আলী আকবর সাংবাদিকদের বলেন, ২০১৯ সালের ৩০ ডিসেম্বর মামলাগুলো দায়ের করা হয়েছিল। সবগুলো মামলাতে সাবেক এমপি আউয়াল ও তার স্ত্রী লায়লা আউয়ালের বিরুদ্ধে দুর্নীতি দমন আইনের দণ্ডবিধির ৪২০, ৪০৯ ও ১০১ ধারায় অভিযোগ আনা হয়েছে। আউয়ালের দখল করা সব জমিতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে।