দক্ষিণখানে তুলা কারখানার আগুন নিয়ন্ত্রণে

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর দক্ষিণখানে সর্দারবাড়ি হাজী মার্কেট এলাকায় বারুয়া বিডি লিমিটেড নামে একটি তুলার তৈরীর কারখানা ও গোডাউনে লাগা আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উত্তরার দুইটি ইউনিট প্রায় ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত ৮টা ৫ মিনিটে সময় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে রাজধানীর দক্ষিণখানে সর্দারবাড়ি হাজী মার্কেট এলাকায় বারুয়া বিডি লিমিটেড কারখানায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উত্তরা স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার সৈয়দ মনিরুল ইসলাম আজ বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে রাজধানীর দক্ষিণখানে সর্দারবাড়ি হাজী মার্কেট এলাকায় বারুয়া বিডি লিমিটেড নামে একটি তুলা তৈরীর কারখানা ও গোডাউনে আগুনের সুত্রপাত হয়। পরে আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের উত্তরা স্টেশনের দুইটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌছে কাজ শুরু করে। পরবর্তীতে ওই আগুন রাত সাতটা চল্লিশ মিনিটের সময় নিয়ন্ত্রনে আনা হয়। দমকল বাহিনীর সদস্যরা রাত ৮টা ৫ মিনিটে সময় ওই আগুন পুরোপুরি ভাবে নেভাতে সক্ষম হয়।
ফায়ার সার্ভিস উত্তরা স্টেশনের স্টেশন অফিসার মোহাম্মদ হানিফ জানান, অগ্নিকান্ডের কারণে বারুয়া বিডি লিমিটেড নামে একটি তুলা তৈরীর কারখানা আগুনে গাইড ও তুলা তৈরীর মেশিন ও অন্যান্য আসবারপত্র পুড়ে গেছে। এতে প্রায় দুই লাখ টাকার মালামাল ভস্মীভুত হয়েছে। এছাড়া প্রায় দশ লাখ টামার মালামাল ক্ষয়ক্ষতির হাত থেকে উদ্বার করা হয়।
তিনি আরও জানান, বৈদুতিক গোলযোগ থেকে অগ্নিকান্ডের সুত্রপাত বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচেছ। এতে হতা্হতের কোন ঘটনা ঘটেনি।
বারুয়া বিডি লিমিটেড এর মালিক মো: আবু তাহের জানান, তৃতীয় তলা ভবনের প্রথম ও দ্বিতীয় তলায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আগুনে মেশিন পত্র ও অন্যান্য মালামালসহ কয়েক লাখ টাকার মালামাল পুড়ে গেছে তিনি দাবি করেন।