গাজীপুরে মাস্ক পরিধান ও ভোক্তা অধিকারের মোবাইল কোর্ট পরিচালিত

এম এ হানিফ রানা(গাজীপুর)ঃ কোভিড ১৯ বা মহামারী করোনা ভাইরাসের কবলে পড়ে বিপর্যস্ত সমগ্র বিশ্ব। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দিনদিন বেড়িই চলেচে।সরকার প্রধান থেকে শুরু করে প্রশাসনেসেহ কয়েকটি সংস্থা চেষ্টা করলেও সঠিক ভাবে জনসচেতনতার অভাবে আবারো বেড়েই চলছে আক্রান্তের সংখ্যা।

তারই ধারাবিকতায় ১ লা মার্চ তারিখে বিকেল ৩.৩০ ঘটিকা থেকে ৬.০০ ঘটিকা পর্যন্ত গাজীপুর জেলার বিভিন্ন স্হানে প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা ফারজানা এর নেতৃত্বে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান ও জনসচেতনতা তৈরি এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন এর আওতায় মোবাইল কোর্ট পরিচালিত হয়।

সাধারন মানুষকে সচেতনতা বাড়ানো এবং ভোক্তা অধিকার নিশ্চিত করতে গাজীপুরের ভোগড়া বাজার, মোগরখাল, বাইপাস, চান্দনা, চান্দনা মধ্যপাড়া ও চৌরাস্তা এলাকায় এ অভিযান পরিচালিত হয়।

জনগণকে মাস্ক পরিধানে সচেতনকরণ ও সামর্থ্যবানদের নিকটস্থ দোকান থেকে মাস্ক ক্রয় করে পরিধান করতে বাধ্য করা হয়। নিম্নআয়ের মানুষদের মধ্যে জেলা প্রশাসন, গাজীপুর এর পক্ষ থেকে মাস্ক বিতরণ করা হয়। এসময় বেশ কিছু হোটেল, রেস্তোরা ও মিষ্টির দোকানে অভিযান চালানো হয়। দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারা এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৭ ও ৫৩ ধারায় মোট ৬ টি মামলা করা হয়। মোট অর্থদণ্ডঃ ২০ হাজার ছয়শত টাকা মাত্র। অভিযানের সময় মেট্রোপলিটন পুলিশের সদস্যগণ সহায়তা করেন।