বুড়িগঙ্গা নদীতে র‍্যাবের অভিযান : প্রায় দুই টন জাটকা ইলিশ উদ্ধার, দুই ব্যক্তিকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর চকবাজার থানার বুড়িগঙ্গা নদীতে অভিযান চালিয়েছে প্রায় দুই টন জাটকা ইলিশ মাছ জব্দ করেছে র‍্যাবের ভ্রাম্যমান আদালত।
এসময় জাটকা ইলিশ মাছ বিক্রয়,বাজারজাতকরণ ও সংরক্ষনে রাখার অপরাধে দুই ব্যক্তিকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়।
এঘটনায় এক ব্যক্তিকে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং অন্য জনকে ১ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ দিন বিনাশ্রম কারাদন্ড প্রদান করে র‍্যাবের ভ্রাম্যমান আদালত।

র‍্যাব-১০ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আক্তারুজ্জামান বুড়িগঙ্গা নদীতে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন, (র‍্যাব-১০) এর (অধিনায়ক) এ্যাডিশনাল ডিআইজি মাহ্ফুজুর রহমান আজ বৃহস্পতিবার এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার দিবাগত রাত সাড়ে ১২টা থেকে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত রাজধানীর চকবাজার থানার বুড়িগঙ্গা নদীতে একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে র‍্যাব-১০।

অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আক্তারুজ্জামান ।
এসময় ভ্রাম্যমাণ আদালত বুড়িগঙ্গা নদী এলাকায় জাটকা ইলিশ বিক্রয় ও সংরক্ষন করার অপরাধে এক ব্যক্তিতে এক মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করে। এছাড়া আরও এক জনকে এক হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ দিন বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।
এছাড়া বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নির্দেশে উক্ত ভ্রাম্যমাণ আদালত প্রায় ১০ লাখ টাকা মূল্যের প্রায় ২ টন জাটকা ইলিশ জব্দ করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আক্তারুজ্জামান জানান, জাটকা ইলিশ মাছ বিক্রয় ও সংরক্ষনে রাখার অপরাধে দুই ব্যক্তিকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়।
তার মধ্যে এক ব্যক্তিকে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং অন্য জনকে ১ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ দিন বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।
প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, বেশ কিছুদিন যাবৎ বুড়িগঙ্গা নদীতে এ অসাধু ব্যবসায়ীরা জাটকা ইলিশ বিক্রয় ও সংরক্ষন করে আসছিল।