৪ লাখ ৭৯ হাজার পিস নিষিদ্ধ বিস্ফোরকসহ গ্রেফতার-১

এস, এম, মনির হোসেন জীবনঃ রাজধানীর মোহাম্মদপুর থানা এলাকা থেকে ৪ লাখ ৭৯ হাজার ৯৫০ পিস বিস্ফোরক জাতীয় নিষিদ্ধ আতশবাজি সহ চোরাকারবারি চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

গ্রেফতারকৃতের নাম মোঃ হাসান হাওলাদার (৩৫)। সে মোহাম্মদপুর এলাকার একটি কুরিয়ার ও পার্সেল সার্ভিসের ম্যানেজার হিসেবে কর্মরত ছিল।

এসময় তার কাছ থেকে ৪ লাখ ৭৯ হাজার ৯৫০ পিস বিস্ফোরক জাতীয় নিষিদ্ধ আতশবাজি উদ্ধার করা হয়। যার বাজার মূল্য প্রায় ৬০ লক্ষ টাকা।

এলিট ফোর্স র‍্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল আজ বৃহস্পতিবার দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোপন সংবাদের ভিওিতে র‍্যাব-৪ এর একটি আভিযানিক দল বুধবার সকাল ৮ থেকে রাত ১১ টা পর্যন্ত রাজধানীর মোহাম্মদপুর থানার এলাকায় অভিযান চালিয়ে ৬০ লক্ষ টাকা মূল্যমানের অবৈধ আতশবাজিসহ মোঃ হাসান হাওলাদার (৩৫)
কে গ্রেফতার করতে সক্ষম হয়। তার গ্রামের বাড়ি বাগেরহাট জেলায়।

র‍্যাব-৪ এর সিনিয়র সহকারী পরিচালক জানান, জব্দকৃত অবৈধ আতশবাজির মধ্যে রয়েছে – তুফান চকলেট, লায়না মজু, কিং কোবরা, জে কে স্পাইডার, জয়রাম প্রভৃতি। এসব ভারতীয় তৈরী বিস্ফোরণ। চোরাইভাবে এসব জিনিস দেশে আনা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত আসামী মোঃ হাসান হাওলাদার রাজধানীর মোহাম্মদপুর এলাকার একটি কুরিয়ার ও পার্সেল সার্ভিসের ম্যানেজার হিসেবে কর্মরত। সে তার অন্যান্য পলাতক সহযোগীদের যোগসাজশে দীর্ঘদিন যাবৎ বাংলাদেশ সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত এসব বিস্ফোরক জাতীয় আতশবাজি কুরিয়ার সার্ভিসের আড়ালে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংগ্রহ, সরবরাহ এবং সংরক্ষণ করে আসছিলো।

এবিষয়ে গ্রেফতারকৃত আসামী এবং তার পলাতক সহযোগীদের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় বিস্ফোরক আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে ধৃত আসামী মোঃ হাসান হাওলাদারকে সংশ্লিষ্ট থানায় সোপর্দ করা হয়েছে।