ভারতে ভ্যাকসিন কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ৫

ভারতে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদক সিরাম ইনস্টিটিউটের একটি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত পাঁচজন প্রাণ হারিয়েছেন। বৃহস্পতিবার দুপুরে পুনেতে অবস্থিত কারখানার একটি নির্মাণাধীন ভবনে আগুন লাগলে এ হতাহতের ঘটনা ঘটে।

সিরামের ওই কারখানাতেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিনের উৎপাদন চলছে। শিগগিরই সেখানে যুক্তরাষ্ট্রের নোভাভ্যাক্সের ভ্যাকসিনও উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে। তবে অগ্নিকাণ্ডের কারণে ভ্যাকসিন সরবরাহে কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে সংস্থাটি। টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে ভবনটির ভেতর থেকে কালো ধোঁয়ার বিশাল কুণ্ডলী বের হতে দেখা গেছে। পুনের মেয়র মুরলিধর মহল এ ঘটনায় পাঁচজন মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, প্রায় চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনার পর নির্মাণাধীন ভবনটির ভেতর থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়। মৃতরা সবাই চুক্তিভিত্তিক শ্রমিক ছিলেন বলে জানিয়েছে এনডিটিভি। সিরামের প্রধান নির্বাহী আদর পুনেওয়ালা এক টুইটে বলেছেন, আমরা গভীরভাবে দুঃখিত এবং মৃতদের পরিবারে প্রতি সমবেদনা জানাচ্ছি। পুনের দমকল কর্তৃপক্ষ রয়টার্সকে জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে অন্তত পাঁচটি ট্রাক পাঠানো হয়েছে। প্রাথমিকভাবে, বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।