কোম্পানীগঞ্জে ফ্রি মেডিক্যাল ক্যাম্পে চিকিৎসা সেবা প্রদান

সিলেটঃ সিলেটের কোম্পানীগঞ্জে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ রোগের সচেতনতা ও রোগ নির্ণয় করে যথাযথ চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে এক ফ্রি মেডিকেল ক্যাম্প শুক্রবার স্থানীয় বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

মুহাম্মদ আব্দুল খালেক চৌধুরী ফ্রি মেডিকেল ক্যাম্প এর উদ্যোগে এবং কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সৌজন্যে অনুষ্ঠিত মেডিকেল ক্যাম্পে আগত রোগীদের ডায়াবেটিস ও ব্লাড প্রেশার পরীক্ষা করে ব্যবস্থাপত্র প্রদান করেন বিশিষ্ট চিকিৎসক সিলেট ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারি অধ্যাপক ডাঃ ইকবাল আহমদ চৌধুরী।

মেডিকেল ক্যাম্পের শুরুতে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শাব্বির আহমদ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবিদুর রহমানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ ইকবাল আহমদ চৌধুরী, কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কে.এম নজরুল, কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান লাল মিয়া, প্রিন্সিপাল শাহ গোলাম নবী, আওয়ামীলীগ নেতা ও তেলিখাল ইউপি’র সাবেক চেয়ারম্যান নুর মিয়া, রণিখাই ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নজির উদ্দিন, কোম্পানীগঞ্জ ঠিকাদার সমিতির সাধারণ সম্পাদক জুয়েল আহমদ, সাংবাদিক হাফিজুল হক, সুহেল রানা, আকবর রেদওয়ান মনা, আব্দুল জলিল, আনোয়ার সুমন, ফখর উদ্দিন, নুরুল মোত্তাকিন, ছাত্রলীগ নেতা এহসানুল মাহবুব, ইউপি সদস্য কামরুজ্জামান, বশির আহমদ, আব্দুর রহিম, আশরাফ উদ্দিন, ছাত্রনেতা ফয়সল আহমদ চৌধুরী প্রমুখ।

আলোচনা সভায় বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ ইকবাল আহমদ চৌধুরী বলেন, চল্লিশ বছরের অধিক অনেক মানুষ ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে আক্রান্ত হয়ে নিজ অজান্তে শারিরিক জটিলতা পোহাচ্ছেন। সচেতনতার অভাবে ডায়াবেটিস ও হাইপারটেনশনের কারণে অনেক মানুষ কিডনী রোগ, হৃদরোগ ও স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন।

অথচ, একটু সচেতন হলে নিয়মিত ব্লাড প্রেশার ও ডায়াবেটিস পরীক্ষা করে চললে শারিরিক বিপর্যয় থেকে রক্ষা পাওয়া সম্ভব। তিনি ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সামাজিক আন্দোলন গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। ফ্রি মেডিক্যাল ক্যাম্পে দুই শতাধিক নারী-পুরুষকে চিকিৎসা সেবা প্রদান করা হয়।