বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সিরাজদিখানে পুলিশের উপর হামলা!আটক-১১ বিকেএসপি আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্ট কাপ ২০২৪ উদ্বোধন সরকারি কর্মকর্তাসহ সবাইকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে উন্নয়নমুখী ভূমিকা পালন করতে হবে- বিভাগীয় কমিশনার দিনাজপুরে বাঁশের ফুল থেকে চাল, হচ্ছে ভাত-পোলাও পায়েস তৃষ্ণার্তদের ঠান্ডা শরবত খাওয়ালেন মুত্তাকী কল্যাণ ফাউন্ডেশন মিথ্যা মামলা থেকে বাঁচতে কৃষকের আকুতি ভালুকায় ড্রাইভার ও পথচারীদের মাঝে খাবার স্যালাইন বিতরণ ভালুকায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সভা জনগণের সেবা করাই আমার লক্ষ্য আলহাজ্ব আসাদুজ্জামান আসাদ কালিয়া উপজেলা নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ

ভুল প্রশ্ন অনাকাঙ্ক্ষিত হলেও অনভিপ্রেত নয়: রাবি উপাচার্য

রিপোর্টার নাম: / ৪৬ সময়
আপডেট: বুধবার, ২০ মার্চ, ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের (মানবিক) প্রশ্নপত্রে চারটি ভুলের বিষয়ে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেছেন, এটা অনাকাঙ্ক্ষিত হলেও অনভিপ্রেত নয়। কারণ যারা কাজ করে, তাদের একটু ভুল হতে পারে। তবে সেই ভুল শোধরানোর জন্য আমাদের জায়গা আছে।

Advertisement

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সের সামনে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

প্রশ্নের লেখার আঁকার নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, আমরা প্রশ্নপত্রে ১১ বা ১২ ফন্ট সাইজ ব্যবহার করি। ১১ ফন্ট সাইজ রিডেবল (পাঠযোগ্য)। কাগজে অ্যাকোমোডেট (স্থান সংকুলান করা) করার জন্য প্রশ্নের একটা সাইজ থাকে। একজন ষাট বছর বয়সের কেউ দেখতে গেলে, তার জন্য একটু ছোটো হতে পারে। কিন্তু ১৮-২২ বছরের পরীক্ষার্থীদের দৃষ্টিশক্তি ভালো থাকে, তাদের জন্য সমস্যা হওয়ার কথা না।

ভুল প্রশ্নের বিষয়ে ‘এ’ ইউনিটের ডিনরা বৃহস্পতিবার বসবেন জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে ‘এ’ ইউনিটের ডিনরা আজ বসবেন। এ সমস্যার কারণে কোনো শিক্ষার্থী যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য ডিনরা হয়তোবা শিক্ষার্থীদের বেনেফিট অব ডাউট দিবেন। এ বিষয়ে ডিনরা মিটিং করে সংবাদকর্মীদের জানাবেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক ওবায়দুর রহমান প্রামাণিক, রেজিস্ট্রার অধ্যাপক তারিকুল হাসান, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বুধবার অনুষ্ঠিত ‘এ’ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষার দ্বিতীয় শিফটের তিন নম্বর সেটের প্রশ্নপত্রের ৩ ও ১৭ নম্বর প্রশ্নে চারটি অপশনের জায়গায় মাত্র দুটি অপশন এবং ১৪ ও ১৬ নম্বর প্রশ্নে ৫টি করে অপশন দেখা গেছে। এতে প্রশ্নোত্তরে জটিলতার সৃষ্টি হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে সমালোচনার সৃষ্টি হয়েছিল। এছাড়া প্রশ্নের লেখার আঁকার নিয়েও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন জায়গায় প্রশ্ন তুলতে দেখা যায় অনেককে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত খবর
এক ক্লিকে বিভাগের খবর