শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন

ট্রেন দুর্ঘটনায় পা হারিয়েও থেমে নেই আসিফ

রিপোর্টার নাম: / ১৮ সময়
আপডেট: বুধবার, ২০ মার্চ, ২০২৪

বয়স তখন সাত কি আট। তৃতীয় শ্রেণির শিক্ষার্থী তিনি। একদিন স্কুলে যাওয়ার পথে ট্রেনলাইন পার হওয়ার সময় দুর্ঘটনার শিকার হয়ে হারিয়েছেন দুই পা। ট্রেন দুর্ঘটনায় পা হারালেও জীবনযুদ্ধে হারতে নারাজ তিনি।

Advertisement

বলছিলাম ঢাকার খিলগাঁও থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে আসা ভর্তিচ্ছু মো. আসিফের কথা।

মঙ্গলবার রাবির রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনে বিজ্ঞান শাখার বিভিন্ন বিভাগ অন্তর্গত ‘সি’ ইউনিটের গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষায় হুইলচেয়ারে করে অংশগ্রহণ করতে দেখা যায় তাকে।

কথা বলে জানা যায়, আসিফ মনিপুর স্কুল থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। তারা দুই ভাই এক বোন। তিনি সবার বড়। তিনি যখন তৃতীয় শ্রেণিতে পড়াশোনা করতেন, তখন একদিন বাড়ি থেকে দাদার সঙ্গে স্কুলে যাওয়ার পথে দৌড়ে রেললাইন পার হওয়ার সময় ট্রেন দুর্ঘটনার শিকার হন তিনি। সেই দুর্ঘটনায় জীবন না গেলেও তিনি হারান নিজের জীবনের গুরুত্বপূর্ণ দুটি পা।

আসিফ জানায়, দুটি পায়ের শূন্যতা তার জীবনের উদ্দেশ্যে কখনো বাধা হয়ে দাঁড়াতে পারেনি। বরং এটি তাকে কঠোর পরিশ্রম করার জন্য উদ্যোগী করে তুলেছে। স্কুল কলেজ সব জায়গায় তিনি ভালো ফলাফল অর্জন করেছেন। আর তার এ পর্যন্ত আসার পেছনে নিজের বাবা-মায়ের ভূমিকা সবচেয়ে বেশি; যা বলার মতো নয়। তার বন্ধুরাও তাকে নিয়ে ঠাট্টা তামাশা না করে বরং তাকে সাহায্য করেছে।

ভর্তি পরীক্ষার বিষয়ে আসিফ বলেন, ভর্তি পরীক্ষা ভালো হয়েছে। এছাড়াও ঢাবি, জাবি এবং চবিতে পরীক্ষা দিয়েছি। যেকোনো একটা বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হওয়ার ইচ্ছা। ক্যারিয়ার গড়তে জাপানে যাওয়ার ইচ্ছাও রয়েছে বলে জানান তিনি।

About The Author


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত খবর
এক ক্লিকে বিভাগের খবর