শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন

ময়মনসিংহে জেলা কৃষক লীগের সম্মেলনে সম্পাদক পদে তৃণমূলের পছন্দ -আতিকুল ইসলাম জাকারিয়া

মোঃ আকাশ আহমেদ / ৭ সময়
আপডেট: মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

আগামী ২৩ এপ্রিল ২০২৪ ইং তারিখ ময়মনসিংহ জেলা কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিমধ্যে সাধারণ সম্পাদক পদে প্রার্থীতা ঘোষণা করেছেন জেলা কৃষক লীগের অন্যতম সদস্য বীর মুক্তিযোদ্ধার সন্তান আতিকুল ইসলাম জাকারিয়া।

তৃণমূল থেকে ধাপে ধাপে বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিয়ে স্বীয় সাংগঠনিক দক্ষতা ও গঠনমূলক কর্মকাণ্ডের মাধ্যমে আতিকুল ইসলাম জাকারিয়া সর্ব মহলে আজ সমাদৃত। তিনি ময়মনসিংহ জেলাধীন হবিরবাড়ী ইউনিয়ন কৃষক লীগের সভাপতি ও ভালুকা উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক হিসেবে সফলতার সাথে দীর্ঘদিন নেতৃত্ব দিয়েছেন। বর্তমানে জেলা কৃষক লীগের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি মুক্তিযোদ্ধা পরিবার তথা আওয়ামী লীগের সংগঠক পরিবারের একজন গর্বিত সদস্য। তিনি সহজাত প্রতিভা ও ক্ষুরধার লিখনির মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শের একজন কলম সৈনিক হিসেবে স্বমহিমায় এগিয়ে চলেছেন। তার প্রকাশিত প্রবন্ধ ” কৃষক সারথি বঙ্গবন্ধু ” ও কাব্যগ্রন্থ ” ইতিহাস বহে নিরবধি ” বই পাঠকমহল বিশেষ করে তরুণ প্রজন্মকে উদ্বেলিত করেছে।

ইতিমধ্যে সুদক্ষ সংগঠক ও সুবক্তা হিসেবে বিশেষ সুনাম কুড়িয়েছেন তিনি। বাংলাদেশ কৃষক লীগের সংগ্রামী সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও বিপ্লবী সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপির নির্দেশনা মোতাবেক তিনি কৃষক লীগের নেতাকর্মীদের নিয়ে কৃষকের ধান কেটে দেওয়া, অসহায় মানুষের ঘরে ঘরে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া, মাক্স বিতরণ ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করে কৃষক লীগের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন।

তাছাড়া বন্যাদুর্গত মানুষের পাশেও দাঁড়িয়েছেন খাদ্য সামগ্রী নিয়ে। পাশাপাশি আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচারণাও চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন গণমাধ্যমে তার এসকল সেবামূলক ও সৃজনশীল কর্মকাণ্ড প্রকাশিত হয়েছে। সার্কভুক্ত দেশসমূহের কবি-সাহিত্যিকদের নিয়ে অনুষ্ঠিত দার্জিলিং কবিতা উৎসবে তিনি “তেনজিং নর্গে এওয়ার্ড” সম্মাননায় ভূষিত হয়েছেন। তাছাড়া তিনি ‘কৃষি সুজন’, ‘জীবনানন্দ দাস এওয়ার্ড’সহ বিভিন্ন সম্মাননা ও পুরস্কার পেয়েছেন।

বহুমুখী প্রতিভার অধিকারী তরুণ এই সংগঠক স্বীয় সাংগঠনিক দক্ষতায় সবাইকে সামিল করে জেলা কৃষক লীগকে সুসংগঠিত ও স্মার্ট সংগঠনে রুপান্তরিত করতে চান। বর্তমানে জেলা কৃষক লীগের কোন অফিস নেই। তাই তার কমিটমেন্ট — তিনি জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হলে সর্বাগ্রে জেলা কৃষক লীগের জন্য একটি অফিসের ব্যবস্থা করবেন।

অফিসের পাশাপাশি থাকবে একটি ‘কৃষি পাঠাগার’। তাছাড়া তিনি কৃষি বিষয়ক বাৎসরিক ম্যাগাজিন প্রকাশ, কৃষকের সেবার জন্য ‘হটলাইন সেবা’ ও কৃষি বিষয়ক একটি ইউটিউব চ্যানেল চালু করবেন।ভালো ফলন উৎপাদনের জন্য কৃষি বিষয়ে যথার্থ জ্ঞান ও দক্ষতা অর্জনের নিমিত্তে তিনি কৃষক লীগের নেতাকর্মী ও ও কৃষকদের নিয়ে বিষয়ভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করাসহ শেখ হাসিনা সরকারের কৃষি সেবাসমূহ কৃষকের দোরগোড়ায় পৌঁছাতে বিশেষভাবে কাজ করবেন বলে জানিয়েছেন।

বাংলাদেশ কৃষক লীগের সংগ্রামী সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও বিপ্লবী সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপির নেতৃত্বে — আতিকুল ইসলাম জাকারিয়া ময়মনসিংহ জেলা কৃষক লীগকে স্বীয় গঠনমূলক কর্মযজ্ঞের মাধ্যমে একটি স্মার্ট সংগঠনে রূপান্তরিত করতে দৃঢ় সংকল্পবদ্ধ। তিনি সকলের কাছে আন্তরিক দোয়া, সার্বিক সহযোগিতা ও স্বতঃস্ফূর্ত সমর্থন কামনা করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত খবর
এক ক্লিকে বিভাগের খবর