শাহজালাল বিমানবন্দরে ৬ কেজি স্বর্ণসহ এক যাএী গ্রেফতার

এস, এম, মনির হোসেন জীবনঃ রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি আরব থেকে আসা এক যাত্রীর নিকট থেকে ৬ কেজি ৩০ গ্রাম সোনাসহ এক যাএীকে গ্রেফতার করেছে ঢাকা কাস্টম হাউস এর প্রিভেনটিভ টিম।

 

বিমানবন্দর ও ঢাকা কাস্টম সূএে জানা যায়, আটক ব্যক্তির নাম রাকিবুল হাসান। তার গ্রামের বাড়ি কুমিল্লায়। জব্দকৃত সোনার মধ্যে ৫২ পিস সোনার বার রয়েছে। যার বাজার মূল্য প্রায় ৪ কোটি টাকা।

 

আগামীকাল রোববার ধৃত আসামীকে জিজ্ঞাসাবাদ শেষে রিমান্ডের আবেদন জানিয়ে আদালতে পাঠানো হবে। শুক্রবার দিবাগত মধ্য রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রিনচ্যানেল এলাকা থেকে সোনার বারগুলো জব্দ করা হয়।

আজ শনিবার দুপুরে ডিএমপির বিমানবন্দর জোনের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) তাপস কুমার দাস সোনাসহ এক যাএী গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন। পুলিশ ও ঢাকা কাস্টমস হাউজ সূত্রে জানা যায়, শুক্রবার দিবাগত রাত সাড়ে ১১টায় সৌদি এয়ারলাইন্সের (এসভি-৮০৪) নম্বরের ফ্লাইটটি সৌদি আরবের রিয়াদ থেকে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরন করে।

 

এরপর গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা কাস্টম হাউস এর প্রিভেনটিভ টিম বিমানবন্দরের বিভিন্ন স্থানে সতর্ক অবস্থান নেন। একপর্যায়ে ফ্লাইটের ভেতরে প্রবেশ করেন কাস্টমসের কর্মকর্তারা। সন্দেহজনক আচরণের কারণে ফ্লাইটের সিট নম্বর ৪৮-ই এর যাত্রী রাকিবুল হাসানকে গ্রিন চ্যানেলে আনা হয়।

 

সূএ আরও জানান, পরবর্তীতে গ্রিন চ্যানেলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে রাকিবুলের সঙ্গে থাকা কালো রঙের একটি হ্যান্ডব্যাগের ভেতর থেকে স্কচটেপ দিয়ে মোড়ানো অবস্থায় ৫২ পিস সোনার বার জব্দ করা হয়। যার মোট ওজন ৬ কেজি ৩০ গ্রাম। বাজার মূল্য প্রায় চার কোটি টাকা। এদিকে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক যাত্রী রাকিবুল হাসান কাস্টমসকে জানিয়েছেন, সৌদি এয়ারপোর্টে এক লোক তার কাছে সোনার বারগুলো তাকে দেন। বিমানবন্দরে আসার পর কেউ একজন ফোন করে গোল্ডবারগুলো রিসিভ করার কথা ছিল।

 

ঢাকা কাস্টম হাউস এর প্রিভেনটিভ টিমের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, সোনা আটকের ঘটনায় এ বিষয়ে বিমানবন্দর থানায় একটি ফৌজদারি মামলা এবং কাস্টম এ্যাক্ট আইনে একটি বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে আজ শনিবার সকালে আটক যাএীকে বিমানবন্দর থানা পুলিশের নিকট সোপর্দ করা হয়েছে।

 

অপর দিকে, আজ শনিবার দুপুরে বিমানবন্দর থানার (ওসি) বি এম ফরমান আলী বিষয়টি নিশ্চিত করে জানান, সোনা আটকের ঘটনায় থানায় মামলা হয়েছে। মামলার ধৃত আসামীকে রিমান্ডের আবেদন জানিয়ে আদালতে পাঠানো হবে।