নির্যাতন বন্ধের লক্ষ্যে উত্তরাস্থ সাংবাদিকদের ঐক্যের ঘোষণা

আমিনুল ইসলামঃ রাজধানীর উত্তরা মডেল টাউন তথা বৃহত্তর উত্তরায় সাংবাদিক নির্যাতন বন্ধের লক্ষ্যে উত্তরাস্থ সাংবাদিকদের নিয়ে ঐক্যের ঘোষণা দিয়েছে ঐতিহ্যবাহি সংগঠন উত্তরা প্রেস ক্লাব।

সততা ও দক্ষতার সাথে নির্ভয়ে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালন করার লক্ষ্যে মূলত এই ঐক্যের ডাক দেয়া হয়েছে বলে জানান, উত্তরা প্রেস ক্লাবের সভাপতি মোঃ সেলিম কবির।

ইতিমধ্যে ২০২১ কমিটি নির্বাচনের লক্ষ্যে পাঁচ সদস্যের আহবায়ক কমিটি ঘোষনা করা হয়েছে। করা হয়েছে সদস্য নিবন্ধন বাছাই কমিটিও। নতুন করে ঐক্যের মাধ্যমে উত্তরার ক্ষুদ্র সংগঠন গুলো ভেঙ্গে একটি মাত্র প্রানের সংগঠন হবে বলেও জানান অনেকে।

এছাড়াও সাংবাদিক পেশাকে ব্যবহার করে কেউ যেন অপরাধ মূলক কর্মকান্ড না করে সে বিষয়ে গুরুত্ব দেয়া হবে। সেই সাথে সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি বন্ধ করা হবে।

উত্তরা ও টঙ্গির প্রবীন সাংবাদিক কাজী রফিক জানান, উত্তরার সকল সাংবাদিক ঐক্যের ডাকে সাড়া দিয়ে একতাবদ্ধ হয়েছে। সাংবাদিকদের একতাবদ্ধ হওয়ার মাধ্যমে তাদের উপর নির্যাতন নিপীড়ন বন্ধ হবে বলে আশা করছি।

সিনিয়র সাংবাদিক যুগান্তর প্রতিবেদক মোঃ রফিকুল ইসলাম বলেন, অপসাংবাদিকতা দূর করতে সাংবাদিকদের ঐক্যের কোন বিকল্প নেই। ঐক্যের মাধ্যমে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি মর্যাদা অক্ষুন্ন রাখতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। এছাড়া প্রেস ক্লাবের নামে কোন ধরনের অপরাধ কেউ করতে পারবে না।

 

দৈনিক সংবাদ দিগন্তের সম্পাদক ও ডিইউজের সদস‍্য এবিএম মনিরুজ্জামান বলেন, উত্তরার সাংবাদিকদের ঐক‍্যের  প্রয়োজন ছিল। ঐক‍্য ধরে রাখতে পারলে উত্তরার সাংবাদিকদের পেশাদ্বারিত্ব ও নিরাপত্তা বৃদ্ধি পাবে। সাংবাদিকতার মান বেড়ে যাবে সেই সাথে সাংবাদিকদের সম্মানও বৃদ্ধি পাবে।

 

তরুন সাংবাদিকদের সাথে কথা বলে জানা যায়, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ভোট প্রয়োগের ব্যবস্থা নিশ্চিত হলে তরুন ও উদিয়মান সাংবাদিকদের মূল্যায়ন বৃদ্ধি পাবে। অধিকার আদায়ের প্লাট ফর্মও  তৈরী হবে।

সেই সাথে সাংবাদিক নির্যাতন, মিথ্যা মামলা দিয়ে হয়রানি বন্ধের লক্ষ্যে কাজ করা হবে।

 

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে উপরোক্ত বিষয়গুলিকে গুরুত্ব দিয়ে উত্তরাস্থ সাংবাদিকদের মধ্যে একটি সুশৃংখলা ফিরে আসবে বলে মনে করছেন উত্তরার সাংবাদিক সমাজ।

 

এবিষয়ে উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার সাইফুল ইসলাম বাংলাদেশ বুলেটিনকে জানান, সাংবাদিকরা ঐক্যের মাধ্যমে কাজ করবে ভালো কথা, পেশাগত ভাবে আমি তাদেরকে সহযোগীতা করবো বলে জানান তিনি।