নিজ বাসাবাড়ি নিজে করি পরিষ্কার-মেয়র আতিক

আমিনুল ইসলামঃ নিজ বাসাবাড়ি ও আশপাশ, ছাদের উপরে রাখা ফুলের টব, অব্যবহৃত টায়ার, নিজেদেরকে সপ্তাহে অন্তত শনিবার সকাল দশটায় ১০ মিনিট পরিষ্কার করার আহ্বান জানান তিনি।

পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রূপান্তরিত করার মাধ্যমে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (৩১ জুলাই) রাজধানীর উত্তরা ৪নম্বর সেক্টরস্থ বাংলাদেশ ক্লাবে পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নিয়ে এ আহ্বান জানান ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

এ সময় উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ স্লোগানটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।

ডিএনসিসি মেয়র বলেন, আমাদের সবাইকেই লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল দশটায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে। আমি নিজে আজ সকাল দশটায় ১০ মিনিট নিজের বাসাবাড়ি পরিষ্কার করার মাধ্যমে ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’

আতিক বলেন, এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধকল্পে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে, নিজেদের বাসাবাড়ি ও আশপাশের পরিবেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। মাস্ক পরার ব্যপারেও গুরুত্ব আরোপ করেন।

এ সময় তিনি ‘সবার ঢাকা’ অ্যাপ ব্যবহার করে এডিস মশার উৎপত্তিস্থল সম্পর্কে তথ্যবহুল সর্বোচ্চ ছবি সরবরাহের মাধ্যমে পুরস্কার অর্জনে উৎসাহ দেন।

পরে ডিএনসিসি মেয়র উত্তরা ১২ নম্বর সেক্টরে মশক নিধনে চিরুনি অভিযান সরেজমিনে পরিদর্শন করেন। এ সময় একটি নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভার উৎপত্তিস্থল পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে সেই ভবনে জরিমানা করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন এশিউর নামে ওই ডেভেলপার কোম্পানির সাইট ইঞ্জিনিয়ারকে নগদ তিন লাখ টাকা জরিমানা করেন।