শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:০৯ অপরাহ্ন

নিষিদ্ধ হলেও বেড়েই চলছে পলিথিনের ব্যবহার

শাহাদাত হোসেন মানিক / ৬২ সময়
আপডেট: শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

নিষিদ্ধ হলেও বেড়েই চলছে পলিথিনের ব্যবহার।রাজধানী সহ সারা দেশে পলিথিনের ব্যবহার যেমন বাড়ছে তেমনি পরিবেশও হুমকির মখে পড়ছে। ক্রেতা বিক্রেতাদের অনেকেই জানেন না পলিথিন ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। অপরদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি না থাকায় নির্দ্বিধায় চলছে পলিথিনের ব্যবহার।

পরিবেশ অধিদপ্তর ২০০২ সালে শর্ত সাপেক্ষে সব রকমের পলিথিন শপিং ব্যাগ উৎপাদন, আমদানি,বাজারজাত করণ,বিক্রি,মজুত ও বিতরণ নিষিদ্ধ করে।কিন্তু বাস্তবে দেখা যায় তার উল্টো চিত্র।কাগজে-কলমে আইন থাকলেও বাস্তবে তার প্রয়োগ না থাকায় পলিথিন ও প্লাস্টিকের ব্যবহার কমছে না। রাজধানীর উত্তরাসহ আশুলিয়া এলাকার বাজারে সরেজমিনে দেখা যায়,পলিথিটিনের ব্যবহার ও মজুতের কোন অভাব নেই।পলিথিন ব্যবহার করা যে নিষিদ্ধ তা তাদের কাছে কল্পনা মাত্র।সেখানে স্বাভাবিক ভাবে পলিথিনের ব্যবসা করে যাচ্ছেন অনেকে। সেখানে ব্যবসায়ী ও মজুতদারদের আনাগোনা চোখে পড়ার মত।

ব্যবসায়ী বাবুল প্রতি বুধবার ন্যায় আশুলিয়া বাজারে ট্রাক দিয়ে নিয়ে আসেন পলিথিন এবং সবার চোখের সামনে খোলা বাজারে বিক্রি করে থাকেন। এসকল অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ তেমন একটা চোখে পড়ে না। তবে পরিবেশ রক্ষায় এদের বিরুদ্ধে অতি দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানান এলাকার সচেতন নাগরিক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত খবর
এক ক্লিকে বিভাগের খবর