শনিবার, ০৪ মে ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

‘মহাকবি ইকবালের জীবন ও চিন্তাদর্শন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ইসমাইল আসহান / ২৩ সময়
আপডেট: সোমবার, ২২ এপ্রিল, ২০২৪

মহাকবি আল্লামা ইকবালের ৮৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত হয় ‘মহাকবি ইকবালের জীবন ও চিন্তাদর্শন’ শীর্ষক সেমিনার।

সেমিনারের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত অনুষ্ঠিত হয়। স্বাগত বক্তব্য পেশ করেন আল্লামা ইকবাল সংসদের সদস্য সচিব ড. আব্দুল ওয়াহিদ। তিনি বাংলাদেশে ইকবাল চর্চার গুরুত্ব ও আল্লামা ইকবাল সংসদের কার্যক্রম সম্বন্ধে সংক্ষেপে একটি পর্যালোচনা তুলে ধরেন। আল্লামা ইকবালের একটি কবিতার গীতিরূপ আবৃত্তি করেন বিশিষ্ট গীতিকার ও সুরকার লিটন হাফিজ। ইকবালের এই অসাধারণ কবিতার আবৃত্তিতে শ্রোতা এবং আবৃত্তিকারসহ সকলেই একাত্ম হন।

“আল্লামা ইকবালের মানব ঐক্যের দর্শন” শীর্ষক প্রবন্ধ পাঠ করেন সৈয়দ তোশারফ আলী। প্রথমে তিনি আল্লামা ইকবালের জীবন ও জ্ঞানের সফরের একটি সংক্ষিপ্ত চিত্র তুলে ধরেন। পরবর্তীতে বিশ্বায়ন, বর্তমান দুনিয়ার সংকটের প্রেক্ষিতে আল্লামা ইকবালের দর্শনচর্চা কিভাবে আমাদের সংকট উত্তরণের পথ নির্দেশ করতে পারে, তা তিনি তুলে ধরেন।

প্রধান অতিথি প্রফেসর ড. শমশের আলী শারীরিক অসুস্থতার দরুণ উপস্থিত হতে না পারলেও, তার বক্তব্য রেকর্ড করে পাঠিয়ে দেন, যা সেমিনারে শোনানো হয়।

এছাড়া বক্তব্য রাখেন এশিয়ান ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের প্রধান ড. এনামুল হক আজাদ ও বিশিষ্ট গবেষক শাহ আব্দুল হালিম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত খবর
এক ক্লিকে বিভাগের খবর